রবিবার, মে ০১, ২০১৬

পোস্ট #০০৩ : খুনে কৌতুক - অন্তিম পর্ব


ব্যাটম্যান : দ্য কিলিং জোক গ্রাফিক নভেলটির বাংলা অনুবাদ খুনে কৌতুক, আপনারা পড়ছিলেন গত দুই পর্ব ধরে। আজকে এই নভেলের তৃতীয় পর্ব নিয়ে হাজির হলো চিত্রচোর। এই পর্বেই শেষ হয়ে যাচ্ছে খুনে কৌতুক। আগামী সপ্তাহে আমরা ফিরব এক নতুন গল্প নিয়ে। অনুবাদ কেমন হচ্ছে জানাতে ভুলবেন না যেন।

গত ২৫শে এপ্রিল, মানে আমাদের গত পোস্টের ২ দিন পরে ছিল জোকারের ৫০তম জন্মদিন ছিল। ১৯৪০ সালের ২৫শে এপ্রিল জোকার কমিক্সে প্রথম পদার্পণ করে। সেই জন্য আজকের পোস্টে এই সমগ্র গ্রাফিক নভেলটি তাকেই উৎসর্গ করা হলো।

ব্যাটম্যান : দ্য কিলিং জোক গ্রাফিক নভেলটি নিয়ে আগের দুটি পর্বে অনেক গল্প করেছি। আজকের আসরে একটু এর অ্যানিমেটেড অ্যাডাপ্টেশন নিয়ে গল্প করা যাক।

ব্যাটম্যান : দ্য অ্যানিমেটেড সিরিজে ব্যাটম্যানের কণ্ঠ প্রদান করেছিলেন কেভিন কনরয়, আর জোকারের কণ্ঠ প্রদান করেছিলেন স্টার ওয়ার্স-এর লুক স্কাইওয়াকার ওরফে বিখ্যাত মার্ক হেমিল। ওনাদের, বিশেষ করে হেমিলের কণ্ঠস্বরে জোকার এক অন্য মাত্রা পেয়েছিল। ব্যাটম্যান : দ্য অ্যানিমেটেড সিরিজ ১৯৯২ থেকে শুরু হয়েছিল, চলে ১৯৯৫ পর্যন্ত। সেই সময় ডিসি অ্যানিমেটেড ইউনিভার্স সিরিজের আরও কয়েকটি সিরিজে ও পরেও এই সিরিজেরই কয়েকটি অ্যানিমেটেড মুভিতে এবং বেশ কিছু ভিডিও গেমে তিনি জোকারের কণ্ঠ প্রদান করেন। তিনি আর্কহাম অ্যাসাইলাম ও তার সিকুয়াল আর্কহাম সিটিতে শেষ জোকার হয়েছিলেন। হেমিল অ্যানি অ্যাওয়ার্ডস-এর ইন্টার‌্যাক্টিভ অ্যাচিভমেন্ট ক্যাটাগরিতে আর স্পাইক ভিডিও গেম অ্যাওয়ার্ডস-এ জোকারের ভূমিকায় কণ্ঠ প্রদানের জন্য ২বার মনোনীত হন, এবং বেস্ট পারফর্মার হিসেবে জিতেছেন ব্রিটিশ অ্যাকাডেমি ভিডিও অ্যাওয়ার্ড।

২০১১ এর কমিক-কনে হেমিল জানিয়েছিলেন যদি কিলিং জোকের কোনো অ্যানিমেটেড অ্যাডাপ্টেশন করা হয় তবে তিনি সানন্দে আবার জোকারের ভূমিকায় ফিরবেন। ২০১৫তে হেমিল টুইট করেন যে, কিলিং জোকের কোনো অ্যানিমেটেড অ্যাডাপ্টেশন তাকে কাস্ট করা হবে, এবং জুলাই ২৭-এ কোলাইডার কনফার্ম করে যে, কিলিং জোকে মার্ক থাকছেন। কেভিন কনরয় এবং টারা স্ট্রং যথাক্রমে ব্যাটম্যানব্যাটগার্লের ভূমিকায় ফিরছেন। এটিই ডিসির প্রথম অ্যানিমেটেড অ্যাডাপ্টেশন হতে চলেছে যা R রেটেড হবে [আমাদের সেন্সর বোর্ড অনুযায়ী (A)]। এটি ডিভিডিতে মুক্তি পাবে সম্ভবত এই জুনে। আসুন দেখে নেই এর ট্রেলার :


১। প্রথম ছবিটি ব্যাটম্যান : দ্য কিলিং জোক অ্যানিমেটেড মুভির পোস্টার
২। দ্বিতীয় ছবিটিতে দেখা যাচ্ছে বাঁ দিক থেকে মার্ক হেমিলকেভিন কনরয় জুটিকে কিলিং জোকের সেটে।

বি. দ্র. : এটি একটি সাইকোলজিক্যাল থ্রিলার। এটা পুরোপুরি পরিণত মস্তিষ্কের পাঠকের জন্য আদর্শ। এতে এমন কিছু উপাদান আছে যা বাচ্চাদের জন্য ঠিক নয়। এর বিশেষ কিছু উপাদান ও অর্ধনগ্ন দৃশ্য এবং গল্পটির সাইকোলজি বাচ্চাদের (বড়দের তো অবশ্যই) মনে গভীরভাবে রেখাপাত করতে বাধ্য। তাই ১৮ বছরের কম বয়স্ক পাঠকদের এটি পড়া অনুচিত

খুনে কৌতুক সম্পূর্ণ হওয়ার ফলে এটির তৃতীয় পর্বটি আলাদা করে না দিয়ে তিনটি পর্ব একত্রিত করে সম্পূর্ণ খুনে কৌতুক আপনাদের সামনে পেশ করা হলো। এটি ডাউনলোড করলে আপনার আগের দুটি পর্ব ডাউনলোড না করলেও চলবে।



আগামী সপ্তাহে অদম্য গলেরা আসছেন! হ্যাঁ, আগামী সপ্তাহে আসছে অ্যাসটেরিক্স আর ওবেলিক্স, শুধুমাত্র চিত্রচোর ব্লগে...

বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়ন : রূপক ঘোষ

১৪টি মন্তব্য:

  1. hello dada.. thnk u..
    jst akta rqst chilo.. cbr ki upld kora jaye??

    উত্তরমুছুন
  2. চালিয়ে যাও ভাই
    তোমার জবাব নাই।
    আরো আরো চাই।।😊😊

    উত্তরমুছুন
  3. পড়লাম... অসাধারন উদ্যোগ...এগিয়ে চলো..

    উত্তরমুছুন
  4. দুর্দান্ত। গলেদের জন্যে অপেক্ষায়।

    উত্তরমুছুন
  5. Bhalo hocche....kichu Indrajal hobe? Eng 1-22 er modhey jegulor Ben ver hoyni(i mean reprint hoyni)...jemon #18 ....jar kaaj suru koreo hoynibole suenchilam...

    উত্তরমুছুন
  6. Hobe Dada...Ogulo Amar Dream Project Prottekta Korar Iccha Ache...Pase Thakun Aste Aste Sob Hobe...1 number ta apni & 22 Number ta Ranjan Da Translate Korechilen Dujoner Onumoti pele Ogulo Share Korar Iccha Ache...

    উত্তরমুছুন
  7. share hok....r notun kichuo asuk...Bangla Indrajal beche thakuk... :-)

    উত্তরমুছুন
  8. অসাধারণ অনুবাদ হয়েছে ভাই। পুরোনো দিনে ফিরে গিয়েছিলাম আবার। খুব সুন্দর শুরু। চালিয়ে যাও আমরা আছি তোমার সাথে..........
    Keep It up.. :) :)

    উত্তরমুছুন
  9. অসাধারণ অনুবাদ। অনেক ধন্যবাদ আপনাকে।

    উত্তরমুছুন
  10. সত্যি করে বলুন তো ব্যাটম্যান আপনার কে হয়? সামনে পেলে প্রণাম করে ফেলতাম মশাই। এরকম ডেডিকেশনের এক শতাংশও আমার থাকলে ধন্য হতাম।

    উত্তরমুছুন
  11. Batman o khune koutuk pore Amar to valoi laglo besh, Mone Holo jano akdom asol boita porchi,,
    Tobe kichu kichu jaygaye Amar vashata samanyo kothin laglo , Tobe overall besh valo....

    R ha , comics ta Ami besh koyekmash agei porechi but comment kore janano hoyni.
    Tai rupakdar kache khyoma cheye nichhi.

    উত্তরমুছুন